রাজনীতি

আজ চাঁদপুরের অর্ধশত গ্রামে ঈদ

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে আজ বুধবার (২৮ জুন) চাঁদপুরের অর্ধশত গ্রামে ঈদ উদযাপিত হবে। চাঁদপুরের পাঁচ উপজেলায় পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে ইতিমধ্যে মুসল্লিরা পশু কোরবানিসহ নানা প্রস্তুতি সম্পন্ন করেছেন। চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার সাদ্রা গ্রামের সাদ্রা দরবার শরিফের পীর মাওলানা জাকারিয়া চৌধুরী মাদানী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিশ্বের যেকোনো স্থানে চাঁদ দেখার ভিত্তিতে ঈদ পালন করে আসছি। সেই জন্য আমরা হজের পরদিন ঈদুল আজহা উদযাপন করব। বুধবার সকাল ৮ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। একই গ্রামে সকাল সাড়ে ৮ টায় আরেকটি জামাত অনুষ্ঠিত হবে।

জানা গেছে, চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, জাকনী, প্রতাপপুর, বাসারা; ফরিদগঞ্জ উপজেলার লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতাড়া, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা, গোবিন্দপুরের মুসল্লিরা আগামীকাল ঈদ পালন করবেন।

এ ছাড়া মতলব ও দক্ষিণ উপজেলার মতলব উত্তর উপজেলার সাড়ে পাঁচানী, দেওয়ানকান্দি পাঁচানী, সাতানী, লতুরদী, মোহাম্মদপুর, মোহনপুর, এখলাশপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলীসহ শাহরাস্তি উপজেলার কয়েকটি গ্রামে এক দিন আগে ঈদ উদ্‌যাপন করেন মুসল্লিরা।

হাজীগঞ্জ উপজেলার সাদ্রা গ্রামের সাদ্রা দরবার শরিফের পীর মাওলানা জাকারিয়া চৌধুরী মাদানী জানান, ১৯২৮ সাল থেকে তার বাবা সাদ্রা গ্রামের পীর মাওলানা ইসহাক বিশ্বের যেকোনো স্থানে চাঁদ দেখার ভিত্তিতে এই রীতি চালু করেন। এর পর থেকে তার অনুসারীরা চাঁদপুরের বিভিন্ন এলাকায় এ রীতি পালন করেন। পরবর্তী সময়ে বিভিন্ন গ্রামের অনেক মুসল্লি এক দিন আগে ঈদ পালন শুরু করেন। তবে এসব গ্রামের অনেকে এখনো দেশের সরকারি নিয়মের সঙ্গে মিল রেখে ঈদ পালন করছেন। এ নিয়ে প্রথম প্রথম কোথাও সমস্যা হলেও এখন কোনো সমস্যা নেই।

আরও সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker