বাড়ল হজের খরচ

0 ৫৪৮
ফাইল ছবি

‘হজ প্যাকেজ ২০১৮’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বরাবরের মতো দুটি প্যাকেজ রাখা হয়েছে। দুটি প্যাকেজেই গতবারের তুলনায় খরচ বেড়েছে। প্রথম প্যাকেজে খরচ বেড়েছে ২১ হাজার এবং দ্বিতীয় প্যাকেজে খরচ বেড়েছে ১৫ হাজার টাকার মতো।

সরকারিভাবে প্রথম প্যাকেজে মোট খরচ তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা, গতবার ছিল তিন লাখ ৮১ হাজার ৫০৮ টাকা। এবার দ্বিতীয় প্যাকেজে খরচ নির্ধারণ করা হয়েছে তিন লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা, যা গতবার ছিল তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা।

এবার বেসরকারিভাবে হজের খরচ সর্বনিম্ন তিন লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা নির্ধারণ করা হলেও সর্বোচ্চ কত নেয়া হবে তা নির্ধারণ করা হয়নি।

এবছর সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ এবং বেসরকারিভাবে এক লাখ ২০ হাজারসহ মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশ থেকে হজ করতে পারবে।

রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকালে মন্ত্রিপরিষদের সভা হয়। পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদের সভাকক্ষে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করা হয়। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. সফিউল আলম সেখানে কথা বলেন।

সচিব জানান, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২১ আগস্ট হজ পালিত হবে। এবার হজে যেতে চাইলে অবশ্যই মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) লাগবে। আগ্রহী হজযাত্রীদের অনলাইনে প্রাকনিবন্ধন করতে হবে। নিবন্ধনের সময় পুলিশ ভ্যারিফিকেশন লাগবে না।

তিনি আরও জানান, ৪৫ জন হাজির টিমে একজন করে গাইড থাকবে। কোনও কারণে নিবন্ধিত কেউ হজে যেতে না পারলে প্রাকনিবন্ধন করা ব্যক্তিদের মধ্য থেকে সর্বোচ্চ শতকরা চার জনকে প্রতিস্থাপন করার সুযোগ পাবে এজেন্সিগুলো। কোনোভাবেই এর বেশি হজযাত্রী পাঠানোর সুযোগ পাবে না তারা। আগামী ১০ শাওয়াল (২৫ জুন) তারিখের মধ্যেই হজে গমনেচ্ছুদের অফিসিয়াল কার্যক্রম শেষ করতে হবে।

সচিব জানান, এবছর প্রত্যেক হজযাত্রী নিজের প্রয়োজনীয় জিনিসপত্র বহনের জন্য ট্রলিব্যাগ নিজেরাই কিনবেন। আগে এজেন্সিগুলো ট্রলি কিনে দিত। কিন্তু এ ক্ষেত্রে অনিয়মের অভিযোগ ওঠায় নিয়ম পরিবর্তন করা হয়েছে। এখন হজযাত্রীরা নিজের পছন্দ অনুযায়ী ট্রলি কিনতে পারবেন।

এ বছর সরকারি-বেসরকারি মিলে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন হজে যাওয়ার সযোগ পাবেন। প্রত্যেক এজেন্সি সর্বনিম্ন ১৫০ জন ও সর্বোচ্চ ৩০০ জনকে হজের জন্য নিয়ে যেতে পারবে। প্রতি ফ্লাইটে তিন জন মুয়াল্লেম ও তিনটি এজেন্সির হজযাত্রীরা যেতে পারবেন। প্রত্যেক হজযাত্রী তার কোরবানির পশু কেনার জন্য ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি) এর কুপন কিনতে পারবেন।

এবছরের নীতিমালা অনুযায়ী, হজযাত্রীদের বাসস্থান মক্কা থেকে দুই কিলোমিটারের বেশি হলে এজেন্সিকেই গাড়ি দিতে হবে।

২০১৫, ‘১৬ ও ‘১৭ সালে যারা হজ করেছেন এবং যারা হজে যাওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন, তারা আবার যেতে চাইলে অতিরিক্ত ২১ রিয়াল দিতে হবে।

সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজ আছে। প্যাকেজ ১ দিতে হবে-তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। আর প্যাকেজ ২ এর জন্য লাগবে- তিন লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা। এর মধ্যে বিমান ভাড়া এক লাখ ৩৮ হাজার ১৯১ টাকা। সচিব জানান, জেটফুয়েল ও ডলারের মূল্য বাড়ায় এবার বিমানভাড়া ৭৫ ডলার বেড়েছে।

এদিকে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজে বিমান ভাড়া হবে এক লাখ ৬৮ হাজার ২৭৭ টাকা। এর সঙ্গে বাড়িভাড়াসহ অন্যান্য যাবতীয় ব্যয় হজ এজেন্সিগুলো যেভাবে সার্ভিস দেবে সেভাবে সমন্বয় করে যুক্ত করবে।

Get real time updates directly on you device, subscribe now.

মন্তব্য
Loading...