তথ্য অভিযান মাদক নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা রাখবে—–বিভাগীয় কমিশনার

0 ৫৭২

তথ্য মন্ত্রণালয়ের তথ্য অভিযান মাদক নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা রাখবে বলে উল্লেখ করেছেন বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম। তিনি গতকাল বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সিলেট জেলা তথ্য অফিসের উদ্যোগে মাদকদ্রব্যের অপব্যবহার বিরোধী তথ্য অভিযান সংক্রান্ত এক প্রেস ব্রিফিংয়ে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার। শুরুতে তথ্য অভিযানের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা করে বক্তব্য রাখেন সিলেট জেলা তথ্য অফিসের উপপরিচালক জুলিয়া জেসমিন মিলি।

তিনি বলেন-মাদক সংক্রান্ত মামলার তথ্য বর্ডার এলাকাসহ ঝুঁকিপূর্ণ এলাকায় প্রচার এবং উদ্বুদ্ধকরণ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন তথা চলচ্চিত্র প্রদর্শন করবে তথ্য অফিস। অর্থাৎ মানুষকে সচেতন করে তুলতে হবে, জানাতে হবে মাদক সেবন, মাদক বিক্রি, কিংবা এ সংক্রান্ত কাজে সহযোগিতা করা দন্ডনীয় অপরাধ এবং এ পর্যন্ত কতজন শাস্তি পেয়েছে এবং কতগুলো মামলা বিচারাধীন আছে।
তিনি আরও বলেন, সিলেট তথ্য অফিস ইতিমধ্যেই সিলেট কেন্দ্রীয় কারাগারে মাদক প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে চলচ্চিত্র প্রদর্শন কর্মসূচি বাস্তবায়ন করেছে। সিলেট জেলার প্রেক্ষাপট তুলে ধরে বক্তব্য রাখেন-মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সিলেট এর পরিচালক মো. জাহিদ হোসেন মোল্লা। এ বিষয়ে বাংলাদেশ বেতার সিলেট কর্তৃক গৃহীত কর্মসূচি তুলে ধরে বক্তব্য রাখেন বাংলাদেশ বেতার সিলেট এর আঞ্চলিক পরিচালক মো. ফখরুল আলম।

তথ্য মন্ত্রণালয়ের তথ্য অভিযানকে একটি ব্যতিক্রমধর্মী কর্মসূচি উল্লেখ করে বিভাগীয় কমিশনার আরও বলেন, মাদক নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকারের নানামুখী কৌশল বাস্তবায়নের অন্যতম হচ্ছে এই তথ্য অভিযান। এ অভিযানের মাধ্যমে জনগণকে বিশেষ করে বর্ডার এলাকার সাধারণ জনতাকে সচেতন করে তোলা সম্ভব হবে। এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে সাংবাদিকদের ভূমিকা অপরিসীম বলে তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

তিনি বলেন, যদি আমরা প্রতিটি পরিবারকে এক একটি মাদকাসক্তদের নিরাময় কেন্দ্রে পরিণত করতে পারি তাহলে ভবিষ্যতে মাদকের আগ্রাসন থেকে রক্ষা পাবে এদেশের যুব সমাজ। তিনি তথ্য মন্ত্রণালয়ের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন-জেলা ও বিভাগীয় পর্যায়ের তথ্য অফিস সমূহের ভ্রাম্যমান চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে সর্বস্তরের জনগনকে এ বিষয়ে সচেতন করা সম্ভব হবে।
বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার বলেন, সামাজিক দায়িত্ববোধ থেকে মাদকের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। তিনি বলেন, মাদক নির্মূল করা কঠিন হবে কিন্তু প্রতিরোধ করা সহজ। পারিবারিক ও সামাজিক ভাবে মাদক সেবীদের প্রতিহত করা দরকার। দেশের প্রতিটি যুব সমাজকে মাদকের করাল গ্রাস থেকে রক্ষা করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করেন সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিদার আলম নোবেল, সিলেট প্রেসক্লাব সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ প্রমুখ।-বিজ্ঞপ্তি

মন্তব্য
Loading...