Sylhet Express

‘এক হাতে উঠুক কুরআন,অন্য হাতে কম্পিউটার’–মোদি

0 ৬২৮

 আন্তর্জাতিক ডেস্ক::
ভারতীয় মুসলিম তরুণদের উদ্দেশ্যে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, এক হাতে কুরআন থাকুক, অন্য হাতে কম্পিউটার। ধর্মীয় বিশ্বাসের পাশাপাশি যুগের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক হয়ে উঠার প্রয়োজনে এটা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন তিনি।

গতকাল বৃহস্পতিবার দেশটির রাজধানী নয়াদিল্লিতে ‘ইসলামিক হেরিটেজ : প্রোমোটিং, আন্ডারস্ট্যান্ডিং অ্যান্ড মডারেশন’ নামে এক অনুষ্ঠানে অংশ নিয়ে এই বার্তা দেন মোদি।

তিনি বলেন, ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই চালানো মানে কোনো বিশেষ ধর্মীয় মতাদর্শের বিরোধিতা করা নয়। যে মানসিকতা যুবসমাজকে বিভ্রান্ত করে, লড়াইটা তার বিরুদ্ধে।’

ভারতের এই প্রধানমন্ত্রী বলেন, বিভ্রান্ত মুসলিম যুবসমাজকে ইসলামের মানবিক দিকগুলো বুঝতে হবে। একই সঙ্গে আধুনিক প্রযুক্তিতেও তাদের দক্ষ হয়ে উঠতে হবে।

তিনি বলেন, ‘সব ধর্মেই মনুষ্যত্বকে গুরুত্ব দেয়া হয়। ভারতীয় সংবিধানেও বহুত্ববাদকে স্বীকৃতি দেয়া হয়েছে।’

নয়াদিল্লির ওই অনুষ্ঠানে ভারত সফররত জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ উপস্থিত ছিলেন। নরেন্দ্র মোদির বক্তব্যের প্রতি সমর্থন জানিয়ে জর্ডানের রাজা বলেন, ‘এটা বুঝতে হবে, ধর্মের নামে হিংসা মূলত ধর্মের উপরই আঘাত। ধর্মের নামে যারা বিদ্বেষ ছড়াচ্ছে তাদের চিহ্নিত করে আমাদের প্রত্যাখ্যান করতে হবে।’      সূত্র:- আনন্দবাজার।

মন্তব্য
Loading...