Sylhet Express

এবার নিরাপত্তা উপদেষ্টাকে সরাচ্ছেন ট্রাম্প!

0 ৬৪৬
President Donald Trump, right, speaks as Army Lt. Gen. H.R. McMaster, left, listens at Trump’s Mar-a-Lago estate in Palm Beach, Fla., Monday, Feb. 20, 2017, where Trump announced that McMaster will be the new national security adviser. (AP Photo/Susan Walsh)

পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্তের পর এবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল এইচ আর ম্যাকমাস্টারকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খুব শিগগিরই এ ব্যাপারে ঘোষণা আসতে পারে বলে একটি সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার এমন খবর দিয়েছে সিএনএন।

সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করার পরই নিরাপত্তা উপদেষ্টাকে সরানোর সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট।

একটি সূত্রের বরাতে সিএনএন বলছে, চূড়ান্ত সিদ্ধান্ত নিতে দেরি হওয়ায় এ পরিবর্তনের ঘোষণা এখনো দেননি ট্রাম্প। তবে খুব দ্রুত ঘোষণা করতে পারেন তিনি। এমনকি আজ শুক্রবারেও ট্রাম্প ম্যাকমাস্টারকে বদলির ঘোষণা দিতে পারেন।

তবে এমন খবর অস্বীকার করেছেন হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডারস। তিনি এক টুইট বার্তায় ম্যাকমাস্টারের বদলি বা বহিষ্কারের বিষয়টি নাকচ করেছেন।

আগামী মে মাসে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে বৈঠক হবে বলে ধারণা করা হচ্ছে। আর এ বৈঠকের আগেই নিরাপত্তা উপদেষ্টা পদে যোগ্য ব্যক্তিতে খুঁজছেন ট্রাম্প।

গত বছরের ফেব্রুয়ারিতে জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা হওয়ার পূর্বে ম্যাকমাস্টার ইরাক ও আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন।

নিয়োগের সময় ট্রাম্প ম্যাকমাস্টার সম্পর্কে বলেছিলেন, তিনি অসাধারণ প্রতিভাবান এবং অসাধারণ অভিজ্ঞ। সেনাবাহিনীর সবাই তাকে যথেষ্ট শ্রদ্ধা করে। আফগানিস্তান ও ইরাকে নিযুক্ত ম্যাকমাস্টার চিন্তাশীল, স্পষ্টবাদী ও সামরিক কৌশলী।

তবে এমন সব বিশেষণে ভূষিত করলেও একবছরের কিছু বেশি সময় পরই কেন তাকে সরিয়ে দিতে চান ট্রাম্প সে সম্পর্কে অবশ্য বিস্তারিত কিছু জানা যায়নি।

যদি এটি সংগঠিত হয় তবে অবাক হওয়ার কিছু নেই। কারণ ক্ষমতায় আসার পর থেকে একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তিকে সরিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

মন্তব্য
Loading...