খালেদা জিয়ার দ্রুত মুক্তি, অংশগ্রহণমূলক নির্বাচনের আহবান সিডিআই’র

0 ২৪৭

‘খালেদা জিয়ার আটকাবস্থা রাজনৈতিক অস্থিরতা বাড়াবে’

বাংলাদেশের প্রধান বিরোধীদলীয় নেতা, সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দ্রুত মুক্তির দাবি জানিয়েছে প্রভাবশালী আন্তর্জাতিক সংগঠন সেন্ট্রিস্ট ডেমোক্রেট ইন্টারন্যাশনাল (সিডিআই) পার্টি। একিসঙ্গে একটি অবাধ, সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনেরও আহবান জানিয়েছে সংগঠনটি।

২৯ জুন সংগঠনটির এক বিবৃতিতে এ আহবান জানানো হয়।

বিশ্বব্যাপী মানবাধিকার, গণতন্ত্র প্রতিষ্ঠা, মতপ্রকাশের স্বাধীনতাসহ বিভিন্ন ইস্যুতে সোচ্চার এই সংগঠনটি ইন্টারন্যাশনাল সেন্টার ডেমোক্রেটিক পার্টি (আইডিসি) নামে ১৯৬১ সালে আত্মপ্রকাশ করে, যা পরবর্তীতে ১৯৯৯ সালে বর্তমান সেন্ট্রিস্ট ডেমোক্রেট ইন্টারন্যাশনাল (সিডিআই) নামে পরিচিতি লাভ করে।

বিবৃতিতে শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকারকে আহবান জানিয়ে বলা হয়, আদালতসমূহে কোনো প্রকার প্রভাব বিস্তার না করে যেন সাবেক প্রধানমন্ত্রী এবং প্রধান বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়াকে দ্রুত কারাগার থেকে মুক্তি দেয়া হয়।

খালেদা জিয়াকে কারাগারে আটকে রাখা দেশকে আরো অস্থিতিশীল করে তোলবে মন্তব্য করে বিবৃতিতে বলা হয়, খালেদা জিয়াকে আটকে রাখলে দেশটির প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যকার সংলাপ পরিস্থিতি বাধাগ্রস্থ হবে। আর তার ফলে চরম রাজনৈতিক অস্থিরতার দিকে এগুতে পারে বাংলাদেশ।

দেশের মানবাধিকারের সুরক্ষা বজায় রাখা এবং আগামী জাতীয় নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরির আহবান জানিয়ে বিবৃতিতে আরো বলা হয়, আমরা বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানাই মানবাধিকারের সুরক্ষা বজায় রাখার, এবং এ বছরের শেষ দিকে যে নির্বাচন হবে তাতে যেন সব রাজনৈতিক দল অংশ নিতে পারে সে জন্য অংশগ্রহণমূলক নির্বাচনের একটি পরিবেশ তৈরি করে দেয়া। যেখানে নির্বাচনকমিশনসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান স্বচ্ছতা বজায় রেখে স্বাধীন নির্বাচন পরিচালনা করতে পারে।

Get real time updates directly on you device, subscribe now.

মন্তব্য
Loading...