Sylhet Express

কুকুরকে বাঘ সাজিয়ে ফসল রক্ষা করলো কৃষক

0 ৩৩৪

দীর্ঘদিন ধরেই হনুমানের উৎপাতে ফলসের ক্ষতি বইতে হচ্ছিল কৃষককে, কিন্তু কৃষকও দমবার পাত্র নয়, নিজ বুদ্ধিতে বাঘের সাহায্যে হনুমানকে কুপোকাত করলেন তিনি। বাঘের সাহায্যে হনুমানকে কুপোকাত করলেন, শুনে নিশ্চয়ই অবাক হচ্ছেন । তবে বাঘ তো আর পোষ মানাবার জিনিস নয়, তবে কৃষকের বুদ্ধি সত্যিই অবাক হবার মত, পোষা কুকুরকে বাঘ সাজিয়ে অবশেষে হনুমানের হাত থেকে ফলস বাঁচালেন তিনি।

ভারতের কর্নাটকের তীর্থহালি তালুকের নালুরু গ্রামে এ ঘটনা ঘটেছে।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই গ্রামের কৃষক শ্রীকান্ত গৌড়া হনুমানদের থেকে জমির ফসল রক্ষার জন্য ভাবতে ভাবতে মাথায় আসে বাঘের কথা। তবে আসল বাঘ আর পাবেন কোথায়, তাই নকল বাঘের ব্যবস্থা করেন।

তিনি তার পোষা কুকুরের গায়ে কালো কালো ডোরাকাটা রঙ করে বাঘের সাজ দেন।

এর আগে ফসল রক্ষায় শ্রীকান্ত একটি বাঘ-পুতুল ব্যবহার করেছিলেন। ক্ষেতের কাছে সেটিকে একটি উঁচু জায়গায় দাঁড় করিয়ে দেন শ্রীকান্ত।

দেখেন এতে ভালই কাজ হচ্ছে। জমির সামনে ‘বাঘ’ দাঁড়িয়ে থাকতে দেখে ফসলের দিকে ঘেঁষার সাহস পাচ্ছিল না হনুমানগুলো। এ কৌশল দিন দুয়েক পর অন্য একটি জমিতেও ব্যবহার করেন। সেখানেও একই ফল হয়।

কিন্তু ‘বাঘ’ ব্যবহারের কৌশল দু’বার কাজে দিলেও, বেশি দিন যে এটা চলতে পারে না, সেটাও বেশ জানতেন শ্রীকান্ত। তাই এবার তিনি কৌশলে কিছুটা পরিবর্তন আনেন।

এবার একটি কুকুরকে বাঘের মতো ডোরাকাটা রং করেন। কুকুরটির গায়ে কলপের কালো রং মাখিয়ে দেন। দূর থেকে তার ডোরাকাটা দাগ দেখলে মনে হবে, সত্যিই যেন একটি বাঘ দাঁড়িয়ে রয়েছে।

মন্তব্য
Loading...