Sylhet Express

সুরমা টাইমস এর পক্ষ থেকে সবাইকে ঈদুল ফিতরের শুভেচ্ছা ও ঈদ মোবারাক

0 ২২৭

আহমেদ শাকিলঃ
আমাদের প্রিয় পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, এজেন্ট, শুভানুধ্যায়ী—সবাইকে পবিত্র ঈদ উল ফিতরের শুভেচ্ছা ও অভিনন্দন।সব ভেদাভেদ ভুলে একে অপরকে বুকে জড়ানোর দিন, সাম্য, সৌহার্দ্য, ভালোবাসা, মিলনের দিন পবিত্র ঈদ উল ফিতর।

ঈদ অঙ্গীকারেরও উৎসব। আত্মিক পরিশুদ্ধির ফলে দূর হয়ে যাবে সব সংকীর্ণতা ও ভেদাভেদ। অন্যায়, অবিচার, ঘৃণা, বিদ্বেষ, হিংসা, হানাহানি-মানুষের সব নেতিবাচক প্রবণতার রাশ টেনে ধরবে ঈদ।

ঈদ যে আনন্দের বার্তা বয়ে এনেছে, তার মর্মমূলে আছে শান্তি ও ভালোবাসা। পরস্পরের বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী হয়ে ওঠার এক মহান উপলক্ষ ঈদ। ঈদ আগমনী সুরে বেজে চলেছে মানুষে মানুষে মিলনের এই আকুতি।তাই মুসলমান সম্প্রদায়ের মানুষ সব ধর্ম-বর্ণ-গোত্রের প্রতিবেশীদের নিয়ে তাদের সবচেয়ে বড় উৎসব বরণের জন্য প্রস্তুত।ঈদ উৎসব উদযাপনের জন্য কর্মজীবী মানুষ শহর থেকে পরিবার-পরিজনসহ গ্রামের বাড়ি যান। নাড়ির টানে বাড়ি ফিরে পরিবারের সবাই মিলে আনন্দ উল্লাস করে ঈদ উদযাপন করেন। ঈদ শেষে সবাই আবার ফিরে নিজ কর্মস্থলে। তাই সবার জীবনে ঈদ নিয়ে আসুক সমৃদ্ধি, ভালোবাসা ও প্রেম। সবার চলার পথ হোক নিরাপদ। সবাইকে ঈদ মোবারক।এবার করোনাকালে যদিও ঈদের থাকবে না তেমন কোনো আনুষ্ঠানিকতা,তবে অন্যান্য বারের চেয়ে গরীব-দুখির মধ্যে সামর্থবানদের যাকাত-ফিতরা বন্টনের কর্মসূচি বেশি থাকাসহ নানা কারণে এবারের ঈদ ভিন্নমাত্রা পাবে।

ইসলাম ধর্মাবলম্বীদের আনন্দ ও মাগফিরাতের,ভ্রাতৃত্বের ও সহানুভূতির, ভালোবাসা ও মানবিকতার এক অপূর্ব মিলন আয়োজন হচ্ছে ঈদ-উল-ফিতরের পবিত্র দিন। দীর্ঘ এক মাস কঠিন সিয়াম সাধনার পর মহান আল্লাহ নিয়ামত হিসেবে দিনটি মুসলমানদের জন্যে নির্দিষ্ট করে দিয়েছেন।ঈদের সার্থকতা নিহিত রয়েছে অন্যের প্রতি দরদ,দায়বোধ ও সমভাবে সুখ-দুঃখ ভাগ করে নেয়ার মধ্যেই। ইসলাম নিজের খুশী, নিজের আনন্দ এবং নিজে ভোগ-বিলাসের মধ্যে জীবনযাপনকে কোনভাবেই অনুমোদন দেয় না। কঠোর সিয়াম সাধনা আমাদেরকে একজন উপবাসীর,একজন তৃষ্ণার্তের,একজন কাতর মানুষের দুঃখ-কষ্টকে জানার ও অভিজ্ঞতা অর্জনের সুযোগ করে দেয়। রাব্বুল আলামিন রমজান মাসকে বরকত, রহমত এবং মাগফিরাতের মাস হিসেবে বিশেষভাবে ঘোষণার মাধ্যমে প্রকৃতপক্ষে তার বান্দাদের জন্যে নাজাত ও আত্মশুদ্ধির এক মহামহিম সুযোগ করে দিয়েছেন। আত্মা ও চিত্তের শুদ্ধিই হচ্ছে রোজার মুখ্য উদ্দেশ্য। মোমিন মুসলমান তিনিই, যিনি নিজেকে পরিবার, সমাজ ও দেশের জন্যে উৎসর্গীত করেছেন। শুধু নিজের জন্যে বাঁচা সত্যিকারের মোমিন মুসলমানদের লক্ষ্য হতে পারে না। বাঁচতে হবে সমাজ, জাতির কল্যাণ ও মঙ্গলের জন্যেই। আর এটিই সত্যিকারের মুসলমানদের জন্যে নির্দেশিত পথ। বস্তুত পক্ষে সিয়ামের উদ্দিষ্ট লক্ষ্য হচ্ছে এটিই।

বিশ্বজুড়ে প্রলয় সৃষ্টি করেছে আণুবীক্ষণিক জীব নভেল করোনাভাইরাস। গুঁড়িয়ে দিচ্ছে মানবজাতির সভ্যতা ও বিজ্ঞানের দম্ভ। কোন ঔষুধ নেই, প্রতিষেধক নেই।। ওয়াল্ডোমেটারের সর্বশেষ হিসাবে বিশ্বে করোনায় আক্রান্ত বেড়ে হয়েছে ৫৪ লাখ ৭ হাজার ৪১৯ জন। আর মৃত্যু ঘটেছে ৩ লাখ ৪৪ হাজার ২৫ জনের। এর মধ্যে সুস্থতার হার ৮৭ শতাংশ এবং মৃত্যুর হার ১৩ শতাংশ। এতোদিনে সুস্থ হয়েছে ২২ লাখ ৪৮ হাজার ৩৬৬ জন।

বর্তমান এই করোনা মহামারিতে মানবজাতির ক্রান্তিলগ্নে আল্লাহর কাছে ক্ষমা ও দোয়া চাওয়া ছাড়া আমাদের আর কিছুই করার নেই। আল্লাহতালা সবাইকে এ মহামারী থেকে মুক্তি দান করুন এটাই কামনা করি।

পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে সাপ্তাহিক সুরমা টাইমস এর সকল পাঠক, সংবাদকর্মী, প্রতিনিধিবৃন্দ, বিজ্ঞাপনদাতা , এজেন্ট এবং শুভান্যুধায়ীদের পবিত্র ঈদ উল ফিতরের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সাপ্তাহিক সুরমা টাইমস এর সম্পাদক ও প্রকাশক হাবিবুর রহমান তাফাদার ।।

মন্তব্য
Loading...