Sylhet Express

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষনা যুক্তরাষ্ট্রের

0 ১৬১

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষনা দিয়ে চিঠি দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, জাতিসংঘের আওতাভুক্ত সংস্থাটির সঙ্গে সম্পর্কের ইতি টানলেন তারা।বার্তা সংস্থা এএফপি ও যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, শুক্রবার সংবাদ সম্মেলনে ট্রাম্প এ ঘোষণা দেন।করোনাভাইরাসের সংকটের শুরু থেকেই ডব্লিউএইচ’র সমালোচনা করে আসছেন ডোনাল্ড ট্রাম্প। তার প্রশাসনের অভিযোগ, চলমান সংকট ঠেকাতে শুরু থেকেই উপযুক্ত পদক্ষেপ নেয়নি সংস্থাটি।

চীন প্রীতি, করোনাভাইরাস পরিস্থিতি সামাল দিতে ব্যর্থতা ইত্যাদি অভিযোগ তুলে এপ্রিলের মাঝামাঝিতে ডব্লিউএইচও’কে অনুদান কমিয়ে দেওয়ারও ঘোষণা দেয় ওয়াশিংটন।সম্প্রতি ডব্লিউএএইচ’র প্রধান তেদ্রোস আধানম গাব্রিয়েসাসকে পাঠানো এক চিঠিতে ট্রাম্প জানান, ৩০ দিনের মধ্যে সংস্থাটিতে উল্লেখযোগ্য অগ্রগতি’ না দেখলে তাতে চিরতরে অনুদান বন্ধ করে দেবে যুক্তরাষ্ট্র।

এবার সম্পর্কের ছিন্নের ঘোষণা দিয়ে ডব্লিউএইচও’র প্রতি ক্ষোভের বিস্ফোরণ ঘটালেন ট্রাম্প। সম্পর্কের ছিন্নের ঘোষণার কারণ জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “কারণ তারা নিজেদের নিজেদের অতি প্রয়োজনীয় সংস্কারে আমাদের অনুরোধ রাখতে ব্যর্থ হয়েছে।আমরা আজ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আমাদের সম্পর্কের ইতি টানছি। সেখানে করা অর্থায়নের টাকা ফেরত এনে বিশ্বের যেসব জায়গায় মানুষের স্বাস্থ্যের উন্নয়নে জরুরি ভিত্তিতে দরকার সেখানে খরচ করা হবে।

এর আগে,২০১৯ সালে একক অংশীদার হিসেবে ডব্লিউএইচও’কে সর্বোচ্চ ৪০০ মিলিয়ন মার্কিন ডলার তহবিল দিয়েছিল যুক্তরাষ্ট্র।
করোনাভাইরাস সংক্রমনের শুরু থেকেই যুক্তরাষ্ট্রের অভিযোগ, মহামারির শুরুতেই যথাযথ পদক্ষেপ নেয়নি চীন। বিশ্বজুড়ে এই পরিস্থিতির পেছনে চীনের হাত রয়েছে। যদিও ওয়াশিংটনের এমন অভিযোগ বারবার উড়িয়ে দিয়েছে বেইজিং।এদিকে, শুক্রবারও চব্বিশ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১,২২৫ জনের মৃত্যু হয়েছে। মোট মৃত্যু ছাড়িয়েছে ১ লাখ ২ হাজার ৭০০; আর নতুন ২৫ হাজার ছাড়ানো আক্রান্ত নিয়ে মোট আক্রান্ত দাঁড়িয়েছে ১৭ লাখ ৪৫ হাজার।

মন্তব্য
Loading...