Sylhet Express

পশ্চিম আফ্রিকার বুরকিনা ফাসোতে বন্দুকধারীদের হামলায় নিহত ৩০

0 ৯৭

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর কম্পিয়েঞ্জা শহরের একটি পশুর বাজারে বন্দুকধারীদের হামলায় অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে।রোববার (৩১ মে) স্থানীয় গণমাধ্যমের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

কয়েকজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, শনিবার (৩০ মে) স্থানীয় সময় দুপুরে মোটরসাইকেলযোগে কয়েকজন বন্দুকধারী ওই জনাকীর্ণ পশু বাজারে ঢুকে এলোপাতাড়ি গুলি চালাতে থাকে। এই গোলাগুলি ও মৃত্যুর ঘটনা ঘটার পর স্থানীয় কয়েক হাজার মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে অন্যত্র পালিয়ে গেছে।এর আগে শুক্রবার (২৯ মে) বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলে মালি সীমান্তের কাছাকাছি জঙ্গিগোষ্ঠীর হামলায় ১৫ বেসামরিক নাগরিকের মৃত্যু ঘটনা ঘটেছিল।

তবে তাৎক্ষণিকভাবে পশুবাজারে ওই হামলার সঙ্গে কারা জড়িত তা জানা যায়নি। সরকারি সূত্রে ওই হামলাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে উল্লেখ করা হলেও স্পষ্ট করে জড়িতদের পরিচয় প্রকাশ করা হয়নি। দেশটিতে সাম্প্রতিক সময়ে আল-কায়েদা ও ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি নেটওয়ার্কের যৌথ উত্থান লক্ষ্য করেছে সংঘর্ষ পর্যবেক্ষণ সংস্থাগুলো।

যদিও বুরকিনা ফাসোর সরকার দাবি করছে, সন্ত্রাসী সংগঠনগুলোর বিরুদ্ধে অভিযানে তারা সফল। কিন্তু, দেশটির উত্তর ও পূর্বাঞ্চলে মানুষের মধ্যে সংঘর্ষ নিয়ে ভয় দিনকে দিন বেড়েই চলেছে।এদিকে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, জঙ্গিগোষ্ঠীগুলোর নানামুখী নির্যাতন ও বাধার মুখে বুরকিনা ফাসোর অন্তত তিন লাখ শিশুর শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

মন্তব্য
Loading...